দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :১৩ অক্টোবর ২০২০, ১১:৩৮ পূর্বাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 27 বার
দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

গত ২৪ ঘণ্টায় দৈনিক করোনায় মৃত্যু ও শনাক্তকৃত রোগীর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩১ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৪৭২ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫৫৫৫ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৭৯ হাজার ৭৩৮ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১৫৩১ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৯৪ হাজার ৩৯১ জন। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ২২৭টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ লাখ ৮৪ হাজার ২২২টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১১ দশমিক ১৩ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৭৭ দশমিক ৫২ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

সোমবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩১ জনের মধ্যে ১৯ জন পুরুষ এবং ১২ জন নারী। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সী ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন এবং শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ২২ জন, চট্টগ্রাম বিভাগে ৪ জন, সিলেটে ২ জন, রংপুরে ১ জন এবং ময়মনসিংহে ২ করে রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১১৫ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৭২১ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ২৭৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৭০ হাজার ৫৩৯ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৩ হাজার ২৬০ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৬৬৪ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৮৪৪ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ১ হাজার ২৮১ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৪১ হাজার ৯২৭ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪০ হাজার ৬৪৬ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যার সংখ্যা ১১ হাজার ৬৮৭টি, রোগী ভর্তি রয়েছে ২৪৪৭ জন এবং খালি শয্যার সংখ্যা ৯২৪০টি। আর সারাদেশে মোট আইসিইউ শয্যার সংখ্যা ৫৬৪টি, ভর্তিকৃত ২৫৪টি এবং খালি আইসিইউ শয্যার সংখ্যা ৩৩০টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১২ অক্টোবর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ২৮২৯ জন, যা মোট মৃতের ৫০ দশমিক ৯৩ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১১১৭ জন, যা মোট মৃতের ২০ দশমিক ১১ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৫৯ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৪৬ শতাংশ, খুলনা বিভাগে ৪৪৯ জন, যা মোট মৃতের ৮ শতাংশ, বরিশাল বিভাগে ১৯৩ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৪৭ শতাংশ, সিলেট বিভাগে ২৩৮ জন, যা মোট মৃতের ৪ দশমিক ২৮ জন, রংপুর বিভাগে ২৫২ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫৪ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১১৮ জন, যা মোট মৃতের ২ দশমিক ১২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১২ অক্টোবর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৭ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪৫ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১২৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭০১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪৮৯ জন এবং ৬০ বছরের বেশি বয়সী ২৮৫৮ জন।

সংবাদটি শেয়ার করুনঃ

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।